Pages

জুলাই মাসের প্রশ্নোত্তর

প্রশ্ন: বাংলায় খুৎবা দেয়া যাবে কি ?
.
উত্তর: রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জুমার খুতবায় আল্লাহর তারীফ করতেন, দরুদ পড়তেন, কুরআন থেকে তেলাওয়াত করতেন এবং কিছু ওয়াজ-নছীহত ও করতেন। নবীদের সম্পর্কে আল্লাহ বলেন:
وَمَا أَرْسَلْنَا مِن رَّسُولٍ إِلَّا بِلِسَانِ قَوْمِهِ لِيُبَيِّنَ لَهُمْ
“আমি সব নবীকেই তাদের স্বজাতির ভাষাভাষী করেই প্রেরণ করেছি, যাতে তাদেরকে পরিষ্কার বোঝাতে পারে।” (সূরা ইবরাহীম: ৪)
রসুলুল্লাহর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মাতৃভাষা যেহেতু আরবী ছিল এবং ছাহাবীদেরও ভাষা আরবী ছিল, তাই তিনি আরবীতেই তাদেরকে নছীহত করতেন। এখন যারা নবীজির নায়েব হয়ে জুমার খুতবা দিবেন তাদেরকেও উল্লেখিত আয়াত ও হাদীছ অনুসারে তাদের শ্রোতাদের উদ্দেশ্যে মাতৃভাষায় খুতবা দেয়াটা শরীয়ত সম্মত এবং যুক্তি সংগত।

• এই কারণেই ইমাম শাফেয়ী (রহ.) বলেন: প্রত্যেক খতীবকে জুমার সময় তাঁর মাতৃভাষায় ওয়াজ করা ওয়াজিব বা অবশ্য কর্তব্য। (তানক্বীহুর রুওয়াত ১/২৬৪)
• আল্লামা তাহাভী হানাফী বলেন: জুমার খুতবা আরবী জানলেও ফারসী ভাষায় ও চলবে। (হাশিয়া তাহতাবী আলা মারাক্বিল ফালাহ ২৭)
• আল্লামা আব্দুল হাই লাখনভী হানাফী (রহ) বলেন: শ্রোতাদেরকে তাদের মাতৃভাষায় খুতবা বুঝিয়ে দেয়া জায়েজ। (মাজমূআহ ফাতাওয়া ১/২৪৫)
• হানাফী ফিক্বহ গ্রন্থ নিহায়া, মুজতাবা, ফাতাওয়া সিরাজিয়্যাহ, মুহীত প্রভৃতি গ্রন্থে আছে যে, ইমাম আবূ হানীফার মতে ফারসী ভাষাতে জুমার খুতবা দেয়া জায়েজ।
• হানাফী ফতোয়ার কিতাব শামীতে আছে, আরবী ভাষায় খুতবা দেয়া শর্ত নয়।
• হানাফী ফিকহ গ্রন্থ হিদায়ায় আছে, প্রত্যেক ভাষায় খুতবার নছীহত চলতে পারে। (কিতাবুল জুমআহ ৫৫-৫৬) (আলোচনা দ্র: আইনী তোহফা সলাতে মুস্তফা১/৯৮-৯৯)



প্রশ্ন- . মোবাইল ফোনে রেকর্ডকৃত কুরআন তিলাওয়াত শুনলে কি সওয়াব হবে ?
.
উত্তর: মোবাইল ফোনে রেকর্ডকৃত কুরআন তিলাওয়াত শুনলে সওয়াব হবে আর যদি আপনি অর্থসহ তিলাওয়াত শুনেন তবে আরো অনেক বেশি সওয়াব হবে।
আফতাব. ঢাকা .
.
প্রশ্ন-২. আমার বন্ধুরা সুদী ব্যাংকে একাউন্ট করেছে। আমি একাউন্ট করলে কি গোনাহ হবে নাকি আমি ইসলামী ব্যাংকে একাউন্ট করবো?
,
উত্তর: আপনি অবশ্যই ইসলামী ব্যাংকে একাউন্ট করবেন। এটা কোন সামান্য বিষয় নয়। কারণ আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা সুদকে হারাম করে দিয়েছেন। একজন ঈমানদারের জন্য এটা একটা বড় বিষয়। তাই আপনি সুদ থেকে বেঁচে থাকার চেষ্টা করুন।


প্রশ্ন : টয়লেট সহ বাথরুমে ওযু করার পর ওযুর দো‘আ পাঠ করা যাবে কি ? না বাইরে এসে দো‘আ পড়তে হবে ?
-মা‘ছূমজঙ্গীপুর, ভারত।
.
উত্তর : টয়লেটের ভিতরে উক্ত দো‘আ পাঠে বাধা নেই। কেবল পেশাব-পায়খানারত অবস্থায় দো‘আ সহ সকল প্রকার যিকির থেকে বিরত থাকবে(বুখারী, মুসলিম, মিশকাত হা/৫৩৫)। সাধারণভাবে বাথরুমে দো‘আ পড়া যাবে। আয়েশা (রাঃ) বলেন, রাসূল (ছাঃ) সর্বাবস্থায় আল্লাহর যিকরকরতেন’(মুসলিম, মিশকাত হা/৪৫৬)

প্রশ্নঃ তাবলীগ অর্থ কি?
.
উত্তরঃ "তাবলীগ" অর্থ প্রচার করা, বার্তা পৌঁছে দেওয়া। তাবলীগ অর্থ কোনো দল না, যদিও বর্তমানে অনেক মানুষ মন করে তাবলীগ মানে একটা দল, যেমন: ইলিয়াস সাহেব কর্তৃক আবিস্কৃত দল মনে করেন । কিন্তু প্রচলিত ইলিয়াস সাহেবের তাবলিগ আর রাসূল সাল্লল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর তাবলিগ এক নয়।
তাবলীগ কিসের করতে হবে?
তাবলিগ করতে হবে “কুরআন” ও “সুন্নাহর” (সহীহ হাদীস)।
আল্লাহ তাআ'লা বলেছেনঃ "ইয়া আয়্যুহার-রাসুলু বাল্লিগ মা উনযিলা ইলাইকা মির- রাব্বিকা"
অর্থঃ হে নবী! আপনি আপনার রব্বের পক্ষ থেকে যা নাযিল করা হয়েছে তা প্রচার করুন। সুরা মায়িদাহঃ ৬৭।
রাসুলুল্লাহ (সাঃ) বলেছেনঃ "বাল্লিগু আন্নি ওলাও আয়াহ"। অর্থঃ তোমরা আমার পক্ষ থেকে একটা আয়াত হলেও প্রচার করে দাও।
রাসুলের উপর নাযিল করা হয়েছে – কুরআন ও সুন্নাহ। সুতরাং একজন মুসলিম শুধু কুরআন ও সুন্নাহর তাবলীগ করতে পারে্।
পীর-মুরিদীর ব্যবসা, নিজের তরীকা বা ফেরকা, বুজুর্গদের ভুয়া কিচ্ছা কাহিনী, ঈমান-আকীদা ধ্বংসী কথা বার্তা ও জাল হাদীস, এইসব সে প্রচার করতে পারেনা। সুফীবাদীদের লেখা ভেজাল আমলের কিতাবের তাবলীগ করতে পারেনা।

তাবলীগ কিভাবে করতে হবে?
তাবলীগ করতে হলে নিজে জেনে-শুনেই করতে হবে, অজ্ঞতা নিয়ে দাওয়াত দিতে গেলে তাবলীগ হবে, কিন্তু দ্বীনের তাবলীগ হবেনা। শিরক-বিদআ’তের তাবলীগ হবে।
আল্লাহ তাআ'লা বলেছেনঃ "(হে নবী আপনি) বলে দিনঃ এটাই আমার পথ। আমি আল্লাহর দিকে জেনে বুঝে দাওয়াত দেই, আমি এবং আমার অনুসারীরা। আল্লাহ পবিত্র। আর আমি মুশরেকদের অন্তর্ভুক্ত নই।" সুরা ইউসুফঃ ১০৮।
এই নিয়ম না মানার কারণে অনেক লোক আছে যারা তাবলীগ করার দাবী করে কিন্তু সে আসলে নিজের মনগড়া কাহিনী, জাল হাদীস, ভুয়া আমল, বেদাতী চিন্তা-ভাবনা ও কাজকর্ম প্রচার করে নিজেদের পরকালের ক্ষতি করছে, অন্যদেরকেও পথভ্রষ্ট করছে।
মনে রাখবেন, খাঁটি বন্ধু তারাই.....যারা জান্নাতে যাওয়ার পথে সহযোগিতা করে এবং উৎসাহ প্রদান করে.....
 আল্লাহ আমাদের হক ও সত্য বোঝার এবং হক পথে চলার তওফিক দান করুন........আমিন


No comments:

Post a Comment