Pages

সেপ্টেম্বর মাসের প্রশ্নোত্তর

প্রশ্ন: কুরআনে বর্ণিতউসওয়াতুন হাসানাহবলতে কি বুঝায়?
-আবু সাঈদ খান, ঢাকা
উত্তর : উক্ত বাক্য দ্বারা রাসূলুল্লাহ (ছাঃ)-এর সামগ্রিক জীবনাদর্শকে বুঝানো হয়েছে।
আল্লাহ বলেন, ‘নিশ্চয়ই আল্লাহ্র রাসূলের মধ্যে তোমাদের জন্য উত্তম আদর্শ নিহিত রয়েছে, যে ব্যক্তি আল্লাহ শেষ দিবসকে কামনা করে অধিকহারে আল্লাহকে স্মরণ করে(আহযাব ৩৩/২১) ইবনু কাছীর (রহঃ) বলেন, রাসূল (ছাঃ)-এর বাণী, কর্ম তাঁর সামগ্রিক অবস্থাকে অনুসরণ করার জন্য এই আয়াতটি একটি বড় ভিত্তি (ইবনু কাছীর, আয়াতের তাফসীর দ্রঃ /৩৯১) কারণ রাসূল (ছাঃ)-এর সামগ্রিক জীবনকে অনুসরণ করলে কুরআনকেই অনুসরণ করা হবে। আয়েশা (রাঃ)-কে তাঁর চরিত্র সম্পর্কে জিজ্ঞেস করা লে তিনি বলেন, তাঁর চরিত্র ছিল কুরআন। তোমরা কি জানোনা যে, আল্লাহ তাআলা বলেন, ‘আর অবশ্যই আপনি মহান চরিত্রের উপর অধিষ্ঠিত(কলম ৬৮/; আহমাদ হা/২৪৬৪৫; ছহীহুল জামেহা/৪৮১১)
প্রশ্ন: আমি একটি মেয়ের সাথে তাকে বিবাহ করব বলে ওয়াদাবদ্ধ হই কিন্তু আমার পিতা-মাতা এতে রাযী হচ্ছেন না এক্ষণে আমি উক্ত ওয়াদা রক্ষা করব, নাকি পিতা-মাতার নির্দেশ শুনব?
-মাহবূব, মান্দা, নওগাঁ
উত্তর : বিবাহের পূর্বে এরূপ ওয়াদাবদ্ধ হওয়ার কোন সুযোগ ইসলামে নেই। তাই পিতা-মাতার নির্দেশ মেনে নিতে হবে। কেননা শরীআত বিরোধী নির্দেশ ছাড়া অন্য সকল ব্যাপারে পিতা-মাতার আনুগত্য করা অপরিহার্য (নিসা /৩৬; আনকাবূত ২৯/; ইসরা ১৭/২৩, ২৪, লোকমান ৩১/১৪) রাসূল (ছাঃ) বলেন, ‘পিতা-মাতার সন্তুষ্টিতে আল্লাহর সন্তুষ্টি পিতা-মাতার অসন্তুষ্টিতে আল্লাহর অসন্তুষ্টি(তিরমিযী হা/১৮৯৯, মিশকাত হা/৪৯২৭; ছহীহাহ হা/৫১৬)
প্রশ্ন: ফজরের আযান দেওয়া অবস্থায় সাহারী খাওয়া শুরু করে ছালাত শেষ হওয়া পর্যন্ত খাবার খেয়েছি আমাদের ছিয়াম কবুল হবে কি?
-ইবরাহীম খলীল, গুলশান, ঢাকা
উত্তর: এমতাবস্থায় ছিয়াম হবে না। বরং ভুলবশতঃ এরূপ করে ফেললে ক্বাযা আদায় করতে হবে। আল্লাহ তাআলা বলেন, ‘তোমরা (রামাযানের রাতে) খানাপিনা কর, যতক্ষণ না (রাত্রির) কালো রেখা তে ভোরের শুভ্ররেখা স্পষ্ট হয় (বাক্বারাহ /১৮৭) তবে আযানের পূর্বে খাওয়া শুরু করলে আযান শুরু হলেও দ্রুত খাওয়া সম্পন্ন করবে। রাসূল (ছাঃ) বলেন, ‘যখন তোমাদের কেউ খাবার পাত্র অথবা পানির পাত্র হাতে নেয় আর এমতাবস্থায় আযান হয়ে যায়, তখন সে যেন তা রেখে না দেয়; বরং খাওয়া শেষ করে(আবুদাঊদ হা/২৩৫০; মিশকাত, হা/১৯৮৮ছওমঅধ্যায়)
প্রশ্ন: ক্বিয়ামতের দিন মানুষের আত্মার সাথে দেহ জুড়ে দেওয়া হবে, না কি দেহ ছাড়া কেবল আত্মা পুনর্জীবিত হবে?
-যাকারিয়া খন্দকার, দামুড়হুদা, চুয়াডাঙ্গা
উত্তর: মৃত্যুর পরে রূহ কিছুক্ষণের জন্য দেহ তে বিচ্ছিন্ন হলেও পুনরায় আপন দেহে তা স্থাপন করা হবে এবং বান্দাকে তিনটি প্রশ্ন করা হবে (আহমাদ হা/১৮৫৫৭; ইবনু মাজাহ হা/৪২৬২; মিশকাত হা/১৬৩০) ক্বিয়ামতের দিনও মানুষের আত্মার সাথে তার দেহ জুড়ে দেওয়া হবে (ফজর ৮৯/২৭-৩০; ইবনু তায়মিয়াহ, মাজমূফাতাওয়া /৪৪৬) তবে সেটি বর্তমান দেহের মত হবে, না কি অন্য দেহে রূহ স্থাপন করা হবে, বিষয়ে আল্লাহই ভালো জানেন। কারণ এটি বারযাখী জীবনের বিষয়। যা দুনিয়াবী জীবনের সাথে তুলনীয় নয় (উছায়মীন, ফাতাওয়া নূরুনআলাদ-দারব ১২/১৬)
প্রশ্ন: মৃত দাদীর নামে ইফতার মাহফিল করা যাবে কি এবং তাতে ধনী-গরীব সবাই শরীক তে পারবে কি?
-আবদুল হামীদ, দিনাজপুর
উত্তর : মৃত ব্যক্তির নামে ইফতার মাহফিল করা যাবে না, যেখানে সকল শ্রেণীর মানুষ অন্তর্ভুক্ত থাকবে। কারণ মৃত ব্যক্তির নামে যা করা হয় তা ছাদাক্বাহ, যা ধনীরা খেতে পারে না (তওবাহ /৬০; তিরমিযী হা/৬৫২) তবে কেবলমাত্র দরিদ্র ছায়েমদের ইফতার করানো যাবে বা তাদের মধ্যে ছাদাক্বা হিসাবে ইফতার বিতরণ করা যাবে। জনৈক ব্যক্তি তার মৃত মায়ের জন্য দান করার অনুমতি চাইলে রাসূলুল্লাহ (ছাঃ) তাকে দান করার অনুমতি দেন এবং বলেন দানের নেকী তোমার মা পাবেন (বুখারী হা/১৩৮৮; মুসলিম হা/১০০৪; মিশকাত হা/১৯৫০)
প্রশ্ন: যদি কোন ব্যবসায়ী বাকীতে গরুর ভুষি বিক্রয় করে এই শর্তে যে, তুমি অমুক দিন পর্যন্ত বাকীতে নিবে এবং কম হোক বা বেশী হোক সেদিন ভুষির যে বাজারদর থাকবে সে অনুযায়ী মূল্য পরিশোধ করবে এরূপ লেনদেন বৈধ হবে কি?
-নাম প্রকাশে অনিচ্ছুক আলমডাঙ্গা, চুয়াডাঙ্গা
উত্তর: মূল্য নির্ধারণ না করে এরূপ লেনদেন বৈধ হবে না। কেননা তাগারারবা প্রতারণার অন্তর্ভুক্ত হবে, যা থেকে রাসূল (ছাঃ) নিষেধ করেছেন (মুসলিম হা/১৫১৩; মিশকাত হা/২৮৫৪)
প্রশ্ন: সাহারী খাওয়ার পূর্বে সিগারেট-তামাক, গুল-জর্দা খেয়ে আমাদের এলাকায় অনেকে ছিয়াম পালন করে তাদের ছিয়াম কবুলযোগ্য হবে কি?
-নাঈম হোসাইন, পবা, রাজশাহী
উত্তর : ছিয়াম পালনের ফরযিয়াত আদায় হয়ে যাবে। কারণ সে ছিয়ামের শর্ত পূর্ণ করেছে। তবে হারাম খাদ্য খাওয়ার কারণে সে গুনাহগার হবে এবং তার ছিয়াম ত্রুটিপূর্ণ হবে। কেননা রাসূলুল্লাহ (ছাঃ) বলেছেন, যে ব্যক্তি মিথ্যা কথা তার উপর আমল করা ছাড়তে পারল না, তার খানা-পিনা পরিত্যাগ করায় আল্লাহর কোন প্রয়োজন নেই(বুখারী হা/১৯০৩; মিশকাত হা/১৯৯৯) বিড়ি-সিগারেট, তামাক-জর্দা-গুল ইত্যাদি মাদকদ্রব্যের অন্তর্ভুক্ত, যা খাওয়া বা ব্যবহার করা সর্বাবস্থায় নিষিদ্ধ। রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, ‘মাদকতা আনয়নকারী প্রত্যেক বস্ত্তই মদ এবং প্রতিটি মাদকদ্রব্য হারাম(মুসলিম হা/২০০৩; মিশকাত হা/৩৬৩৮) তিনি বলেন, যে বস্ত্তর বেশী পরিমাণে মাদকতা আসে, তার কম পরিমাণও হারাম(তিরমিযী হা/১৮৬৫; ইবনু মাজাহ, মিশকাত হা/৩৬৪৫, সনদ ছহীহ )

প্রশ্ন (৭/৭) : কুরআনে বর্ণিত ‘উসওয়াতুন হাসানাহ’ বলতে কি বুঝায়?

-আবু সাঈদ খান, ঢাকা।
উত্তর : উক্ত বাক্য দ্বারা রাসূলুল্লাহ (ছাঃ)-এর সামগ্রিক জীবনাদর্শকে বুঝানো হয়েছে। আল্লাহ বলেন, ‘নিশ্চয়ই আল্লাহ্র রাসূলের মধ্যে তোমাদের জন্য উত্তম আদর্শ নিহিত রয়েছে, যে ব্যক্তি আল্লাহ ও শেষ দিবসকে কামনা করে ও অধিকহারে আল্লাহকে স্মরণ করে’ (আহযাব ৩৩/২১)। ইবনু কাছীর (রহঃ) বলেন, রাসূল (ছাঃ)-এর বাণী, কর্ম ও তাঁর সামগ্রিক অবস্থাকে অনুসরণ করার জন্য এই আয়াতটি একটি বড় ভিত্তি (ইবনু কাছীর, ঐ আয়াতের তাফসীর দ্রঃ ৬/৩৯১)। কারণ রাসূল (ছাঃ)-এর সামগ্রিক জীবনকে অনুসরণ করলে কুরআনকেই অনুসরণ করা হবে। আয়েশা (রাঃ)-কে তাঁর চরিত্র সম্পর্কে জিজ্ঞেস করা হ’লে তিনি বলেন, তাঁর চরিত্র ছিল কুরআন। তোমরা কি জানোনা যে, আল্লাহ তা‘আলা বলেন, ‘আর অবশ্যই আপনি মহান চরিত্রের উপর অধিষ্ঠিত’ (কলম ৬৮/৪; আহমাদ হা/২৪৬৪৫; ছহীহুল জামে‘ হা/৪৮১১)
- See more at: http://at-tahreek.com/site/show/669#sthash.zEiYsi2z.dpuf

প্রশ্ন (৭/৭) : কুরআনে বর্ণিত ‘উসওয়াতুন হাসানাহ’ বলতে কি বুঝায়?

-আবু সাঈদ খান, ঢাকা।
উত্তর : উক্ত বাক্য দ্বারা রাসূলুল্লাহ (ছাঃ)-এর সামগ্রিক জীবনাদর্শকে বুঝানো হয়েছে। আল্লাহ বলেন, ‘নিশ্চয়ই আল্লাহ্র রাসূলের মধ্যে তোমাদের জন্য উত্তম আদর্শ নিহিত রয়েছে, যে ব্যক্তি আল্লাহ ও শেষ দিবসকে কামনা করে ও অধিকহারে আল্লাহকে স্মরণ করে’ (আহযাব ৩৩/২১)। ইবনু কাছীর (রহঃ) বলেন, রাসূল (ছাঃ)-এর বাণী, কর্ম ও তাঁর সামগ্রিক অবস্থাকে অনুসরণ করার জন্য এই আয়াতটি একটি বড় ভিত্তি (ইবনু কাছীর, ঐ আয়াতের তাফসীর দ্রঃ ৬/৩৯১)। কারণ রাসূল (ছাঃ)-এর সামগ্রিক জীবনকে অনুসরণ করলে কুরআনকেই অনুসরণ করা হবে। আয়েশা (রাঃ)-কে তাঁর চরিত্র সম্পর্কে জিজ্ঞেস করা হ’লে তিনি বলেন, তাঁর চরিত্র ছিল কুরআন। তোমরা কি জানোনা যে, আল্লাহ তা‘আলা বলেন, ‘আর অবশ্যই আপনি মহান চরিত্রের উপর অধিষ্ঠিত’ (কলম ৬৮/৪; আহমাদ হা/২৪৬৪৫; ছহীহুল জামে‘ হা/৪৮১১)
- See more at: http://at-tahreek.com/site/show/669#sthash.zEiYsi2z.dpuf

No comments:

Post a Comment